banner-ad
lakshmipurtimes

গরীবের ডাক্তার রায়পুরের সন্তান অসিত মজুমদার


১০ অক্টোবর ২০১৮ বুধবার, ১০:৫৮  এএম

নিজস্ব প্রতিনিধি

লক্ষ্মীপুর টাইমস অ - ..... অ+


গরীবের ডাক্তার রায়পুরের সন্তান অসিত মজুমদার

দিন বদলের সঙ্গে সঙ্গে বিভিন্ন রোগ আমাদের ঘিরে ধরছে আষ্ঠেপৃষ্ঠে। চিকিৎসকের কাছে যেতে হলে রোগীকে গুণতে হচ্ছে সর্বনিম্ন ৩০০ থেকে ১০০০ টাকা ফি। কখনও কখনও আরও বেশী। তাই অনেকেই টাকার অভাবে চিকিৎসা থেকে বঞ্চিত হচ্ছেন। তবে এ ক্ষেত্রে উজ্জ্বল ব্যতিক্রম রাজধানীর কেন্দ্র পান্থপথ-গ্রীণরোডে, সার্জেনের গলিতে ডা. অসিত মজুমদার । মাত্র ৫০ টাকায় গরীব রোগীদের চিকিৎসা সেবা দেন। সেজন্য তাকে সবাই বলে গরীবের চিকিৎসক। প্রতিদিন বিকেল ৫.৩০ থেকে সন্ধ্যা ৭.৩০ মি. পর্যন্ত গরীব রোগীদের চিকিৎসা প্রদান করছেন গরীবের এই ডাক্তার। যাদের ৫০ টাকা ফি দেওয়ার সামর্থ্য নেই, চিকিৎসা না দিয়ে তাদেরও ফেরত দেন না । মৃত্যুর আগ পর্যন্তই ডা. অসিত মজুমদার এ সেবা দিয়ে যেতে চান। এই মানবপ্রেমিকের জন্ম লক্ষ্মীপুর জেলার রায়পুর উপজেলার ক্যাম্পেরহাটে। বাবা সুনীল বরণ মজুমদার ও মা গীতা রাণী মজুমদারের তিন সন্তানের মধ্যে ডা. অসিত মজুমদার সবার বড়। তিনি স্থানীয় চর আবাবিল এস সি উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি ও ঢাকা কলেজ থেকে গণিত, রসায়ন ও জীববিজ্ঞানে লেটার নিয়ে বিজ্ঞান বিভাগে স্টার মার্কসহ ১৯৯০ সালে এইচএসসি পাসের পর ভর্তি হন ময়মনসিংহ মেডিক্যাল কলেজে।

এমবিবিএস ডিগ্রী অর্জনের পর চিকিৎসা বিজ্ঞানের সকল শাখায় বাংলাদেশ, আমেরিকা, অস্ট্রেলিয়া, ডেনমার্ক এর সিনিয়র অধ্যাপকের সঙ্গে কাজ করে আর উচ্চতর প্রশিক্ষণ গ্রহণের মাধ্যমে বিশেষ দক্ষতা ও বিস্তর জ্ঞান অর্জন করে জটিল রোগীর চিকিৎসায় সিদ্ধহস্ত এই গরীবের ডাক্তার। ডায়াবেটিস, ফুট কেয়ার আর ল্যাপারোস্কপিতে অর্জন করেছেন বিশেষ বুৎপত্তি। তাইতো সব মানুষের আস্থা আর নির্ভরতার প্রতীক মানবতাবাদী চিকিৎসক ডা. অসিত মজুমদার। বর্তমানে শিশু, মহিলা ও বয়স্ক রোগীর সংখ্যা বেশি হলেও সব ধরণের রোগীরা সেবা পাচ্ছেন এখানে। ডা. অসিত মজুমদারের সঙ্গে কাজ করছেন রীপন ও মাসুদ। মানুষের সেবায় তাদের আবেগটাও কম নয়। বললেন, অনেক বছর ধরেই স্যারের সঙ্গে আছি। স্যার অনেক ধৈর্য্যশীল ও আন্তরিক। যত কষ্টই হোক কোন রোগীকেই ফেরত দেন না। অনেক ধৈর্য নিয়ে রোগীর সঙ্গে কথা বলেন। তাই অনেক দূর থেকে লোকজন আসে স্যারের চিকিৎসা সেবা নিতে।

সময় পেলেই তিনি চলে যান প্রত্যন্ত গ্রামাঞ্চলে। উদ্দেশ্য একটাই গরীব মানুষদের চিকিৎসা সেবা প্রদান। স্থানীয় বিভিন্ন স্বেচ্চাসেবী সংগঠনের উদ্যোগে সুবিধাবঞ্চিত মানুষের বিনামূল্যে সেবা প্রদানের জন্য ডাকলে সেখানেও ছুটে যান গরীবের ডাক্তার ডা. অসিত মজুমদার । প্রতি বছরই দিনব্যাপী শত শত রোগীর ফ্রি মেডিকেল ক্যাম্পের মাধ্যমে স্বাস্থ্যসেবা প্রদান করে আসছেন ডা. অসিত মজুমদার।
এ বিষয়ে ডা. অসিত মজুমদারের সঙ্গে কথা হলে তিনি জানান, মানুষকে সেবা প্রদান করা পৃথিবীর সব মানুষেরই নৈতিক দায়িত্ব। সুবিধাবঞ্চিত, গরীব ও অসহায় মানুষকে চিকিৎসা সেবা দিতে পারলে আমি শান্তি পাই।

আপনার মন্তব্য লিখুন:

স্থানীয় এর সর্বশেষ



অন্যান্য বিভাগ

-->