banner-ad
lakshmipurtimes

রংপুরে অনুষ্ঠিত হলো ৩দিন ব্যাপি চলচ্চিত্র উৎসব


০১ অক্টোবর ২০১৮ সোমবার, ১০:২০  এএম

নিজস্ব প্রতিনিধি

লক্ষ্মীপুর টাইমস অ - ..... অ+


রংপুরে অনুষ্ঠিত হলো ৩দিন ব্যাপি চলচ্চিত্র উৎসব

‘লেটস সিনেমা!’ স্লোগান নিয়ে রংপুরে প্রথমবারের মতো অনুষ্ঠিত হয়ে গেল আন্তর্জাতিক তারুণ্যের চলচ্চিত্র উৎসব - গ্লোবাল ইয়ুথ ফিল্ম ফেস্টিভাল রংপুর’ (জিওয়াইএফএফআর)। উৎসবের মূলপ্রতিযোগিতা বিভাগে ৩১ টিদেশের ৫৭ টিও আমন্ত্রিত বিভাগেআলোচিত ১০ টি চলচ্চিত্রপ্রদর্শিত হয়।চলচ্চিত্র সংসদ ‘সিনেমা বাংলাদেশ’র আয়োজনে ২৭-২৯ সেপ্টেম্বর বিশ^ চলচ্চিত্রের তরুণ নির্মাতাদেরএই মিলনমেলা বসে শহরের টাউন হলে।

শনিবার বিকেলে উৎসবের সমাপনী অনুষ্ঠানে পুরস্কার জয়ীদের নাম ঘোষণা করা হয়। জমকালো এ আয়োজনে উপস্থিত থেকে সেরাদের হাতে পুরস্কার তুলে দেন কিংবদন্তী  চলচ্চিত্র নির্মাতা মোরশেদুল ইসলাম,জিওয়াইএফএফআর এর আন্তজর্ াতিক চলচ্চিত্র বিভাগের অন্যতম বিচারক ও ফিপরেসকি (ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফিল্ম ক্রিটিকস) সদস্য সাদিয়া খালিদ,‘হীরালাল সেন শ্রেষ্ঠ বাংলাদেশী চলচ্চিত্র’ বিভাগের বিচারক নির্মাতা জসীম আহমেদ,এবং রংপুর জেলা পরিষদ চেয়ারম্যান এ্যাড. ছাফিয়া খানম।

উৎসবের গ্র্যান্ড অ্যাওয়ার্ড ‘বেস্ট অব দ্য ফেস্ট’ নির্বাচিত হয়েছে ইরানের তথ্যচিত্র ‘অ্যাফিডে ফর খানালী’।


শ্রেষ্ঠ নির্মাতার পুরস্কার পায়আলজেরিয়ার লরেঞ্জ ম্যানিনো, তার ‘হোয়ার দ্যায়ার ইজ টু মাচ লাইট’ চলচ্চিত্রের জন্য।
সেরা অ্যানিমেশনের পুরস্কার পেয়েছে ‘বাইস্ট্যান্ডার’, সেরা তথ্যচিত্রের পুরস্কার পেয়েছে ইরানের ছবি ‘অ্যাফিডে ফর খানালী’
‘হীরালাল সেন শ্রেষ্ঠ বাংলাদেশী চলচ্চিত্র’ বিভাগে পুরস্কার পেয়েছে দেবরাজ দেব নির্মিত‘মর্মন্তুদ’ এবং ‘খলিল উল্লাহ খান শ্রেষ্ঠ বাংলাদেশী অভিনেতা’ বিভাগে পুরস্কার পান মিজানুর রহমান ‘পারাপার কুরিয়ার সার্ভিস চলচ্চিত্রের জন্য।
উৎসবের আন্তর্জাতিক প্রতিযোগিতা বিভাগেজমা পড়েছিলো বিশ্বের ১০১ টি দেশের তরুণদের নির্মিত১২৭০ টি চলচ্চিত্র।
এছাড়া উৎসবের অংশ হিসেবে দেশ-বিদেশের ৫০ জন নির্মাতার অংশগ্রহণে অনুষ্ঠিত হয়েছে একটি চলচ্চিত্র নির্মাণ কর্মশালা। যাতে প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন নির্মাতা প্রসূন রহমান,ফিপরেসকি সদস্য সাদিয়া খালিদ, প্রখ্যাত নির্মাতা গোলাম রাব্বানী বিপ্লবএবং প্রযোজক আরিফুর রহমান।
জিওয়াইএফএফআর এর আন্তজর্ াতিক চলচ্চিত্র বিভাগের বিচারক হিসেবে দায়িত্ব পালন করেন প্রখ্যাত নির্মাতা গোলাম রাব্বানী বিপ্লব, ফিপরেসকি (ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফিল্ম ক্রিটিকস) সদস্যসাদিয়া খালিদ ও আলোচিত নির্মাতা মেহেদী হাসান।
‘হীরালাল সেন শ্রেষ্ঠ বাংলাদেশী চলচ্চিত্র’বিভাগের বিচারক হিসেবে ছিলেন ‘ভুবন মাঝি’ খ্যাত নির্মাতা ফাখরুল আরেফিন খান, নির্মাতা ও অভিনেত্রী মেহের আফরোজ শাওন ও নির্মাতা জসীম আহমেদ।
সিনেমা বাংলাদেশ এর সাধারণ সম্পাদক জিসান মাহাদি জানান, লক্ষ্মীপুরে সফলভাবে একটি উৎসব আয়োজনের পর এটি সিনেমা বাংলাদেশ এর দ্বিতীয় আয়োজন। পর্যায়ক্রমে এটি দেশের অন্যান্য অঞ্চলেও আয়োজনের পরিকল্পনা রয়েছে এই চলচ্চিত্র সংসদের।

আপনার মন্তব্য লিখুন:

বিনোদন এর সর্বশেষ



অন্যান্য বিভাগ

-->