banner-ad
lakshmipurtimes

লক্ষ্মীপুরে ভেজা সুপারিতে মেশানো হচ্ছে ক্ষতিকর ক্যামিকেল


১১ এপ্রিল ২০১৮ বুধবার, ১০:৫৩  পিএম

নিজস্ব প্রতিবেদক :

লক্ষ্মীপুর টাইমস অ - ..... অ+


লক্ষ্মীপুরে ভেজা সুপারিতে মেশানো হচ্ছে ক্ষতিকর ক্যামিকেল

‘নারিকেল, শুপারি আর সয়াবিনে ভরপুর, আমাদের আভাস ভূমি প্রিয় লক্ষ্মীপুর’। এ প্রবাদ স্পষ্ট করে দিচ্ছে যে, লক্ষ্মীপুরে নারিকেল, শুপারি ও সয়াবিন খুব বেশি চাষাবাদ হয়। এসব অর্থকরি ফসল স্থানীয় চাহিদা মিটিয়ে রপ্তানি হচ্ছে ঢাকাসহ দেশের অন্যান্য জেলায়। তবে এ তিনটি ফসলের মধ্যে কম হলেও শুপারির আবাদ পুরো জেলা জুড়েই। কৃষি বিভাগের তথ্যমতে, ২০১৭ সালে লক্ষ্মীপুরে প্রায় ৩২৫ কোটি টাকার শুপারি উৎপাদন হয়েছে। জেলার প্রায় ৩৫৫ হেক্টর জমিতে শুপারি বাগান করা হয়। উৎপাদিত এসব শুপারি তিনটি পদ্ধতিতে বাজারজাত করা হয় বলে জানা গেছে। যেমন, পাকা শুপারি, শুকনো শুপারি এবং পানিতে সংরক্ষিত ভেজা শুপারি। খবর পাওয়া গেছে মৌসুম পরবর্তী সময়ে বাজারজাত করা ভেজা শুপারিতে ক্ষতিকর ক্যামিকেল মিশ্রণ করা হয়। যা মানুষের শরীরের জন্য ক্ষতিকর। সদর উপজেলার দালাল বাজার, চর রুহিতা, দক্ষিণ হামছাদী, উত্তর হামছাদী এলাকায় এ প্রক্রিয়ায় শুপারি সংরক্ষণ ও ক্যামিকেল মিশ্রণ করা হয় বলে জানা গেছে।
সরেজমিনে দেখা গেছে, দালাল বাজার ইউনিয়ন এলাকায় বেশকিছু অসাধু ব্যবসায়ী অতিরিক্ত লাভে শুপারি বিক্রির উদ্দেশ্যে ভেজা শুপারির রং হলুদ করতে কার্বাইট নামক ক্ষতিকর ক্যামিকেল মিশ্রণ করছে। শুপারি ব্যবসায়ী আমির হোসেন, হোসেন আহম্মদ, ইব্রাহিম, মোহাম্মদ শাহীন, মাহবুব খান, নুর মোহাম্মদ, ছিদ্দিক ব্যাপারীর সাথে এ বিষয়ে কথা হলে তারা জানান, পুরো জেলা জুড়েই এভাবে ভেজা শুপারি বাজারজাত করা হয়। দীর্ঘদিন পানিতে ভিজিয়ে রাখার ফলে শুপারির রং ধূসর হয়ে যায়। আর এভাবে বাজারজাত না করে ক্যামিকেল মিশিয়ে শুপারি হলুদ রং করলে ভালো দাম পাওয়া যায়। তাছাড়া এভাবে ক্যামিকেল মিশ্রণ করার ব্যাপারে প্রশাসনের পক্ষ থেকে কখনো বাধা কিংবা  নিষেধ করা হয়নি বলে জানান তারা। শুপারি ব্যাপারিদের অভিযোগ লক্ষ্মীপুর ছাড়াও অন্যান্য জেলায় একইভাবে ভেজা শুপারি বাজারজাত করা হয়।
লক্ষ্মীপুর সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. আনোয়ার হোসেন বলেন, শুপারির সাথে মিশ্রিত কার্বাইট মানুষের দেহের জন্য অত্যন্ত ক্ষতিকর। এতে মানুষের মুখগহ্বর, খাদ্যনালী, জিহ্বা, লিভার, পাকস্থলিতে মারাত্মক সমস্যা দেখা দেয়। হজম শক্তি কমে যায়। এক পর্যায়ে কিডনি জটিলতা, আলচার, ক্যান্সার দেখা দিতে পারে।
এ বিষয়ে জানতে চাইলে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-সহকারি কৃষি কর্মকর্তা নুর উদ্দিন মো. জাহাঙ্গীর বলেন, ভেজা শুপারিতে ক্ষতিকর ক্যামিকেল মিশ্রণ করা হয়, এমন খবর এরআগে পাই নি। তবে এ বিষয়ে ব্যবস্থা নেয়ার কথাও জানাচ্ছিলেন তিনি।

আপনার মন্তব্য লিখুন:

স্থানীয় এর সর্বশেষ



অন্যান্য বিভাগ

-->