banner-ad
lakshmipurtimes

লক্ষ্মীপুরের রাশেদকে জার্মান সংসদে আমন্ত্রণ


আগস্ট ১৩, ২০১৮, ১২:৩১ পিএম

নিজস্ব প্রতিনিধি

লক্ষ্মীপুর টাইমস অ - ..... অ+


লক্ষ্মীপুরের রাশেদকে জার্মান সংসদে আমন্ত্রণ

জার্মানীর শিক্ষা ও গবেষণা মন্ত্রণালয়ের জার্মান একাডেমিক এক্সচেঞ্জ সার্ভিসে (ডাড-২০১৮) সামার স্কুলের স্কলারশিপের জন্য মনোনীত হয়েছেন সাইয়েদ রাশেদ হাছান চৌধুরী। এর পাশাপাশি জার্মানির জাতীয় সংসদে (রাইখস্ট্যাগ) বিশ্বের ২১ টি দেশের সঙ্গে পতাকা নিয়ে বাংলাদেশের প্রতিনিধিত্ব করার জন্যও আমন্ত্রিত হয়েছেন তিনি।

বাংলাদেশ সময় রোববার (১২ আগস্ট) বিকেলে তিনি তুরস্ক থেকে জার্মানিতে পৌঁছেছেন বলে জানিয়েছেন তাঁর ছোট ভাই হাফেজ তারেক মাহমুদ।

সাইেয়দ রাশেদ লক্ষ্মীপুর জেলার কমলনগর উপজেলার মাতাব্বরনগর মাদ্রাসার অধ্যক্ষ ও উপজেলা ইমাম সমিতির সভাপতি মাওলানা আলীস হোছাইনের ছেলে। তিনি তুরস্কের আঙ্কারা ইউনিভার্সিটিতে অধ্যয়নরত। এরআগে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অনার্স ও মাস্টার্সে ডীন’স মেরিট লিস্ট অফ অনার ও ডীন’স মেরিট লিস্ট অফ এক্সিলেন্স এওয়ার্ডে ভূষিত হন এই শিক্ষার্থী।

আমন্ত্রণ পত্র থেকে জানা গেছে, আগামি ২০ আগস্ট হাছান চৌধুরী জার্মানির ইউনিভার্সিটি অফ ইর্ফোটে ‘কনফেশোনালাইজেশন থিওরি’, ১৪ সেপ্টেম্বর গটিঙ্গেন ইউনিভার্সিটিতে ‘দক্ষিণ এশিয়ায় নারীদের নিরাপত্তা’ বিষয়ের উপরে গবেষণা প্রবন্ধ উপস্থাপন করবেন।

সাইয়েদ রাশেদ ২০১৬ সালে  তুরস্কের গভর্নমেন্ট স্কলারশীপে আঙ্কারা বিশ্ববিদ্যালয়ে উচ্চ শিক্ষার জন্য মনোনীত হন। ওই বিশ^বিদ্যালয় থেকে স্নাতকোত্তর পরীক্ষার প্রথমপর্বে ফ্যাকাল্টিতে প্রথম স্থান অর্জন করেন। এছাড়াও ২০১৭ সালে তুরস্কে আন্তর্জাতিক প্রতিযোগিতায় স্বর্ণ পদক লাভ করেন। তিনি ‘সেন্টার ফর রিসার্চ এন্ড ফলিসি স্টাডিজ’র স্কুল কো-অরডিনেটর এবং ‘রিসার্চ সেন্টার অফ সিভিলাইজেশন, সোস্যাল সাইন্স এন্ড হিউমিনিটি স্টাডিজ’র সিনিয়র রিসার্চ ফেলো হিসেবে গবেষণা করছেন।

তিনি তুরস্কের জাতীয় টেলিভিশনে (টিআরটি দিয়ানাত) ‘মাহে রামাজান ও ইসলামোফোবিয়া’ এবং আলতাশ টেলিভিশনে ‘রোহিঙ্গা সমস্যার অতীত, বর্তমান ও ভবিষ্যৎ’ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

এছাড়া ইউরোপের বিভিন্ন দেশে কনফারেন্সে যোগদান করে তার গবেষণামূলক প্রবন্ধসমূহ উপস্থাপন করেছেন। ইতিমধ্যে, তুরস্ক, ব্রিটেন, জার্মানি, সাইপ্রাস, পোল্যান্ড, নেদারল্যান্ড এবং হাঙ্গেরিতে আন্তর্জাতিক বিভিন্ন জার্নালে তার গবেষণাকর্ম প্রকাশিত হয়েছে।

আপনার মন্তব্য লিখুন:



অন্যান্য বিভাগ