banner-ad
lakshmipurtimes

দেশ পাণ্ডুলিপি পুরস্কারে ভূষিত চাঁদপুরের রফিকুজ্জামান রণি


নভেম্বর ১৮, ২০১৮, ০৫:৫৬ পিএম

ডেস্ক রিপোর্ট

লক্ষ্মীপুর টাইমস অ - ..... অ+


দেশ পাণ্ডুলিপি পুরস্কারে ভূষিত চাঁদপুরের রফিকুজ্জামান রণি

জনপ্রিয় সৃজনশীল প্রকাশনা সংস্থা দেশ পাবলিকেশন্সের পা-ুলিপি পুরস্কার-২০১৮ পাচ্ছেন চাঁদপুরের তরুণ কবি ও গল্পকার রফিকুজ্জামান রণি। শনিবার (১৭ নভেম্বর) বিকেলে দেশ পাবলিকেশন্স-এর কর্ণধার কবি অচিন্ত্য চয়ন আনুষ্ঠানিকভাবে এ পুরস্কার ঘোষণা করেন। পুরস্কার হিসেবে প্রদান করা হবে নগদ অর্থ, সম্মাননা ক্রেস্ট এবং সনদপত্র।

এ ব্যাপারে রফিকুজ্জামান রণি বলেন, পুরস্কার পেয়ে আমি খুবই আনন্দিত। এ পুরস্কার আমার লেখালেখির পথকে আরো সুগম করবে। দেশ পাবলিকেশন্সের এ আয়োজনকে আমি সাধুবাদ জানাই। তরুণ প্রজন্মকে এগিয়ে নিয়ে যেতে তাদের এ উদ্যোগ সত্যিই প্রশংসনীয়। সারাদেশ থেকে ১৭১ টি পা-ুলিপি জমা পড়ে। এর মধ্য থেকে জুরিবোর্ডের মাধ্যমে বিচার কার্য সম্পাদনা করে চূড়ান্তভাবে তরুণ শাখায় ২জনকে নির্বাচিত করা হয়। তার মধ্যে চাঁদপুরের রফিকুজ্জামান রণি অন্যতম।

এ বিষয়ে দেশ পাবলিকেশন্সের ব্যবস্থাপনা পরিচালক অচিন্ত্য চয়ন জানান, ‘চেতনায় ঐতিহ্য’ এ স্লোগানকে ধারণ করে সুনামের সঙ্গেই ৫ম বছরের পুরস্কার ঘোষণা শুরু হলো। প্রতি বছরেই তরুণদের গুরত্ব দিয়ে থাকি। এবারও মানসম্মত পা-ুলিপিকে পুরস্কৃত করার পাশাপাশি তরুণদের গুরত্ব দেয়ার চেষ্টা করেছি। প্রথমবারের মতো গণমাধ্যমে পুরস্কার প্রদান এবং পুরস্কার হিসাবে ক্রেস্ট ও সম্মাননা সনদের সঙ্গে প্রথমবারের মতো নগদ অর্থমূল্য প্রদান করা হবে। মনোনীত পা-ুলিপি একুশে গ্রন্থমেলা-২০১৯ এ গ্রন্থ আকারে প্রকাশ করা হবে।

প্রসঙ্গত, কবি ও কথাসাহিত্যিক রফিকুজ্জামান রণি ৩০ ডিসেম্বর, ১৯৯২ খ্রিস্টাব্দে চাঁদপুর জেলাধীন কচুয়া উপজেলার দোঘর গ্রামে জন্মগ্রহণ করেন। বাংলা একাডেমির মাসিক সাহিত্যপত্র ‘উত্তরাধিকার’-এ ‘নির্বাক টাইপ মেশিন’ শীর্ষক শিরোনামের একটি ছোটগল্প প্রকাশের মাধ্যমে জাতীয় কাগজে তার লেখালেখি শুরু হয়। দীর্ঘদিন যাবৎ তিনি দেশের জাতীয় ও স্থানীয় দৈনিক পত্রিকাগুলোর সাহিত্য সাময়িকীতে লেখালেখি করে আসছেন।

তার লেখা গল্প-কবিতা-প্রবন্ধ দেশের বড়ছোট ম্যাগাজিনগুলোতেও প্রায়ই দেখা যায়। স্বীকৃতিস্বরূপ পেয়েছেন- চাঁদপুর সাহিত্য একাডেমী পুরস্কার-২০১৪; ফরিদগঞ্জ লেখক ফোরাম সাহিত্য পদক-২০১৩; জাতীয় সাহিত্য পরিষদ চাঁদপুর জেলা শাখার সম্মাননা-২০১৪; ছায়াবাণী মিডিয়া কমিউনিকেশন লেখক সম্মাননা-২০১৬ দৈনিক চাঁদপুর কণ্ঠের বিশেষ লেখক সম্মাননা-২০১৬, স্বরচিত কবিতাপাঠে জেলা শিল্পকলা একাডেমি পুরস্কার-২০১৬, চতুরঙ্গ ইলিশ উৎসব নির্বাচিত কবি সম্মাননা-২০১৮ এবং টেকনোবিডি গল্পকবিতা ডটকম পুরস্কার। পাশাপাশি দৈনিক চাঁদপুরবার্তার সাহিত্য সম্পাদকের দায়িত্ব পালন করছেন। যুক্ত আছেন একাধিক ছোটকাগজ প্রকাশনার সঙ্গেও।

আপনার মন্তব্য লিখুন:



অন্যান্য বিভাগ