banner-ad
lakshmipurtimes

আর্থিক অনটনে ঘুরছে না জীবনের চাকা


নভেম্বর ১, ২০১৮, ০১:১০ পিএম

নিজস্ব প্রতিনিধি

লক্ষ্মীপুর টাইমস অ - ..... অ+


আর্থিক অনটনে ঘুরছে না জীবনের চাকা

অভাবের সংসার। নুন আনতে পান্তা পারাইয়ের অবস্থা। বাবা অন্যের জমিতে কৃষি কাজ করে। মা গৃহিনী। অভাবের সংসারে তারা ৪ভাই ২বোন। এরই মাঝে পড়ালেখা চলছে তার। বলছি বিকাশ চন্দ্র তালুকদারের (৩৭) কথা। সে এসএসসি, এইচএসসি শেষ করে বিএসএস শেষ বর্ষে। জরাজীর্ণ জীবনে পড়ালেখা ছাড়ে নি বিকাশ। বিকাশ লক্ষ্মীপুর রায়পুর উপজেলার দক্ষিন রায়পুর তালুকদার বাড়ির সদেব চন্দ্র তালুকদারের ৩নাম্বার ছেলে। অভাবের জীবনে ২০০৮সালে রায়পুর মার্চ্চেন্ট একাডেমি থেকে এসএসসি, ২০১২ সালে রায়পুর রুস্তম আলী কলেজ থেকে এইচএসসি বর্তমানে উম্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে বিএসএস শেষ বর্ষে রয়েছে। আর এ সব ক্লাস পার করেছে জরাজীর্ণ একটি সাইকেল দিয়ে। রায়পুর থেকে লক্ষ্মীপুর আসতে হয় এই সাইকেল দিয়েই। মাঝে মাঝে সাইকেল নষ্ট হয়ে গেলে ঠিক করার টাকাও থাকে না। পড়ালেখার প্রতি রয়েছে গভীর আগ্রহ। তাই তো সকল পরীক্ষায় ভালো রেজাল্টও করেছে। নিয়মিত গন্থাগারে গিয়ে বইও পড়ে। কিন্তু অভাবের সংসারে প্রায়ই তার গতি থেমে যায়। বাবার সাথে নিজেও কৃষি কাজ করে। চাকুরীর বয়সসীমা পার হয়ে যাচ্ছে দেখে সে হতাশায় দিন গুনছে। পুরাতন জামা কাপড় দিয়েই চলছে তার। ঢাকায় চাকুরির জন্য পরীক্ষা দিতে গেলে তার জামা কাপড় দেখে তাকে হলে ঢুকতে দেয়নি।
ভাবছে সে পাগল। পরবর্তিতে প্রবেশ কার্ড দেখেলে তাকে ঢুকতে দেয়। লক্ষ্মীপুরে পরীক্ষা দিতে গেলে কর্মরত পুলিশ তাকে আটকে দেয়। সমাজের নানান প্রতিকূলতা ও প্রতিবন্ধকতায় তার জীবনের চাকার আর ঘুরছে না। একটি চাকুরির আসায় সে দ্বারে দ্বারে ঘুরছে। তার এমন দিনে পাশে কাউকে পাচ্ছেও। জেলা পরিষদে সহযোগিতার জন্য একটি আবেদন করলেও এখনও তার কোন ফলাফল বা সাড়া আসে নি। আমার সাথে দেখা হলে সহযোগিতা আশ্বাস দেই। কয়েকটি সংগঠনের সাথে কথা বলি। সবাই সহযোগিতা করবে বলে আশ্বাস দিয়েছে। গতকাল নন্দন ফাউন্ডেশন একটি নতুন জামা উপহার দিয়েছে এবং তার একটি নতুন সাইকেলের জন্য আবেদন গ্রহন করেছে।
সবচেয়ে আশ্চার্যের বিষয় হচ্ছে তার আবেদনের লেখাটি দেখে আমি অবাক হলাম। এতো সুন্দর হাতের লেখা, মনে হচ্ছে কম্পিউটারে করা। যাই হোক সবাই এই ছেলেটির পাশে এসে দাঁড়ালে ছেলেটি হয় তো তার জীবনের চাকা সচল রাখতে পারবে।
সুবিধার্থে ছেলেটির নাম্বার দিয়ে দিলাম: ০১৬২০৮৭৫৭৩৬

আপনার মন্তব্য লিখুন:



অন্যান্য বিভাগ