• ঢাকা
  • শুক্রবার, ২৯ মে, ২০২০, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৭
Safe Diagnostic Center

বিদেশে উচ্চশিক্ষায় সহজ শর্তে লোনের আবেদন


লক্ষ্মীপুর টাইমস | লন্ডন থেকে মাহমুদ হাসান পাভেল; প্রকাশিত: মে ১৬, ২০২০, ০১:৪৪ এএম বিদেশে উচ্চশিক্ষায় সহজ শর্তে লোনের আবেদন

প্রতি বছর বাংলাদেশ থেকে অনেক মেধাবী ছাত্র-ছাত্রী বিশ্বের বিভিন্ন দেশে পড়ালেখা করতে যায়। এসব ছাত্রীদের বেশির ভাগই মধ্যবিত্ত পরিবারের সন্তান। বিদেশে পড়ালেখার জন্য পাড়ি দেওয়ার ক্ষেত্রে দেখা যায় বাবা মায়ের জমানো অতি কষ্টার্জিত সম্বল খরচ করে বিদেশে গিয়ে পৌঁছে। কিন্তু সেখানে যাওয়ার পরেও দেশ থেকে তাদেরকে পড়ালেখার খরচ পাঠাতে হয়। সেক্ষেত্রে মধ্যবিত্ত ফ্যামিলি আরো নিঃস্ব হয়ে পড়ে। 

 

এক্ষেত্রে সরকারের উচিত উচ্চশিক্ষার জন্য বিদেশে গমন করা এসব মেধাবী ছাত্র-ছাত্রীদেরকে অর্থনৈতিক সহযোগিতা করা।  কেননা এসব ছাত্র-ছাত্রী পড়ালেখার পাশাপাশি পার্ট টাইম জব করে দেশে রেমিটেন্স পাঠিয়ে সরকারের অর্থনীতির চাকাকে সচল রাখতে সহযোগিতা করে।

 

প্রায় ১০ বছর লন্ডন প্রবাসী ছাত্র ও ব্যবসায়ী লক্ষ্মীপুরের ছেলে তুহিন হোসেন সরকারের কাছে তার ফেসবুক স্ট্যাটাসের মাধ্যমে আবেদন জানিয়েছেন বিদেশগামী ছাত্র-ছাত্রীদেরকে ৫০% লোন প্রদান করার জন্য। 
তার ফেসবুক স্ট্যাটাসটি তুলে ধরা হলো। 

 

বিদেশ উচ্চ শিক্ষা;
বিদেশে উচ্চ শিক্ষার জন্য পড়তে আশা ছাত্রদের জন্য সরকার সহজ লোনের ব্যবস্থা করা উচিত । অনেক মধ্যবিত্ত ছাত্ররা ফোন দেয় বিদেশে উচ্চ শিক্ষার জন্য । পাশাপাশি নিজের দেশের জন্য পরিবারের জন্য কাজ করার জন্য । এমুহূর্তে লন্ডন পড়তে আশার জন্য ১০ লক্ষ টাকা প্রয়োজন হয় । যদি সরকার ৫ লক্ষ টাকা করে লোনের ব্যবস্থা করে তাহলে অনেক মধ্যবিত্ত পরিবারের স্বপ্ন পূর্ন হবে । বিদেশে শিক্ষার পাশাপাশি তাদের ক্যারিয়ার গঠন করে দেশের অর্থনীতিতে অবদান রাখতে পারবে। আমাদের সমাজের কিছু মানুষ আছে যারা চাইলেই তাদের আত্বীয়দের সহযোগিতা হাত বাড়িয়ে দিতে পারে। আমি লন্ডনে দেখেছি মধ্যবিত্ত ফ্যামিলীর ছেলেরাই পড়াশুনার পাশাপাশি অনেক পরিশ্রম করে দেশেও টাকা পাঠাচ্ছে । যা দেশের অর্থনীতিকে আরো চাঙ্গা রাখছে।

Side banner