• ঢাকা
  • শনিবার, ০৫ ডিসেম্বর, ২০২০, ২১ অগ্রহায়ণ ১৪২৭
Safe Diagnostic Center

দাঁত মাজা ছাড়াও টুথপেস্টের রয়েছে নানান ব্যবহার


লক্ষ্মীপুর টাইমস | লাইফস্টাইল ডেক্স: প্রকাশিত: জুন ১, ২০২০, ০৪:৪৫ পিএম দাঁত মাজা ছাড়াও টুথপেস্টের রয়েছে নানান ব্যবহার

আয়না ঝকঝকে করতে, কাপড় থেকে দাগ তুলতে কিংবা চামড়ার জুতার উজ্জ্বলতা ফেরাতে টুথপেস্ট ভালো কাজ করে।

জীবনযাপন-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে টুথপেস্টের বহুমুখী ব্যবহার সম্পর্কে জানানো হল। 

জুতার সংকুচিতভাব: চামড়ার জুতায় অনেক সময় ভাঁজের সৃষ্টি হয়। এই কুচকানো ভাব দূর করতে সামান্য টুথপেস্ট মেখে নরম কাপড় দিয়ে ঘষুন এবং ভেজা কাপড় দিয়ে মুছে নিন। চামড়া নতুনের মতো চকচক করবে। এই পদ্ধতি অন্যান্য জুতার ক্ষেত্রেও করা যেতে পারে।

স্নিকার্স পরিষ্কার করতে: স্নিকার্সের সাদা রাবারের অংশ পরিষ্কার করতে নন-জেলধর্মী টুথপেস্ট ব্যবহার করতে পারেন। পুরাতন টুথব্রাশের সাহায্যে টুথপেস্ট দিয়ে জুতা ঘষে পরিষ্কার করে নিন। সবশেষে তা একটা ভেজা কাপড়ের সাহায্যে মুছে পরিষ্কার করুন।   

হীরার আংটি পরিষ্কার: হীরার আংটির উজ্জ্বলতা বাড়তে তা টুথপেস্টের সাহায্যে পরিষ্কার করে নিন। আংটির ওপরে টুথপেস্ট মেখে একটা ভেজা কাপড়ের সাহায্যে মুছে নিন, আংটি চকচকে হয়ে উঠবে।

শিশুর বোতল পরিষ্কার: শিশুর পানি বা দুধ খাওয়ার বোতল পরিষ্কার করতে ও দুর্গন্ধ দূর করতে তা টুথপেস্ট দিয়ে পরিষ্কার করতে পারেন।

সামান্য টুথপেস্ট নিয়ে বোতলের ভিতরে ও বাইরে ব্রাশ দিয়ে ঘষে ভালো মতো ধুয়ে নিলেই বোতলের দুর্গন্ধ হবে দূর। 

আয়না পরিষ্কার: বাথরুমের আয়নাতে দেখা যায় নানা রকমের ছোপ ছোপ দাগ যা বার বার মোছার পরেও ফিরে আসে। এমন দাগ দূর করতে আয়নাতে জেলধর্মী নয় এমন টুথপেস্ট মেখে কিছুক্ষণ অপেক্ষা করে মুছে ফেলুন। আয়নাতে কুয়াশাভাব সৃষ্টি হবে না।

সিংক পরিষ্কার: দীর্ঘদিন ব্যবহারে বাথরুম ও রান্নাঘরের সিংকে নানান দাগ বা লালচেভাব দেখা দিতে পারে। এই দাগ তুলতে টুথপেস্ট ব্যবহার করা যায়। টুথপেস্ট ও স্পঞ্জের সাহায্যে সিঙ্ক পরিষ্কার করে নিন। পাশাপাশি দুর্গন্ধও দূর হবে।

ক্রেয়ন রং-পেন্সিলের দাগ তুলতে: শিশুরা অনেক সময় দেয়ালে ক্রেয়ন রং দিয়ে ছবি একেঁ থাকে। এই দাগ দূর করা যায় টুথপেস্টের সাহায্যে। দেওয়ালে টুথপেস্ট মেখে পানি দিয়ে ঘষে পরিষ্কার করলে দাগ উঠে আসবে।

কাপড় থেকে কালি বা লিপস্টিকের দাগ তুলতে: কালি ও কাপড়ের ধরনের ওপর নির্ভর করবে এই পদ্ধতি কতটা কাজ করবে।

কালির দাগের ওপর জেলধর্মী নয় এমন টুথপেস্ট মেখে কিছুক্ষণ ঘষুন ও পানি দিয়ে ধুয়ে ফেলুন। যদি দেখা যায় দাগ উঠে আসছে তবে বেশ কয়েকবার এই পদ্ধতি অনুসরণ করতে পারেন, যতক্ষণ না দাগ উঠে যাচ্ছে।

Side banner