• ঢাকা
  • বুধবার, ০৮ জুলাই, ২০২০, ২৪ আষাঢ় ১৪২৭
Safe Diagnostic Center

রামগতিতে প্রায় ১০ লাখ টাকার চিংড়ি পোনা জব্দ


লক্ষ্মীপুর টাইমস | নিজস্ব প্রতিবেদক: প্রকাশিত: জুন ২৬, ২০২০, ১১:৫৬ এএম রামগতিতে প্রায় ১০ লাখ টাকার চিংড়ি পোনা জব্দ

লক্ষ্মীপুরের রামগতি উপজেলায় পিকআপবোঝাই প্রায় ৪ লাখ গলদা চিংড়ির পোনা জব্দ করেছে উপজেলা প্রশাসন।

বৃহস্পতিবার রাতে উপজেলার চর রমিজ ইউনিয়নের চৌধুরী বাজার এলাকা থেকে পিকআপসহ এ পোনা জব্দ করা হয়।


পোনাগুলো ২০টি প্লাস্টিকের ড্রামে করে ব্যবসায়ীরা খুলনায় চালান করছিল। পোনাগুলোর স্থানীয় মূল্য প্রায় ১০ লাখ টাকা বলে জানিয়েছে মৎস্য বিভাগ।


এ অভিযান পরিচালনা করেন উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আব্দুল মোমিন। এসময় সহকারী কমিশনার(ভূমি) সুচিত্র রঞ্জন দাসসহ উপজেলা মৎস্য বিভাগের লোকজন উপস্থিত ছিলেন।


সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা জসিম উদ্দিন জানান, জব্দকৃত চিংড়িপোনা গুলো রামগতির মেঘনা নদী থেকে অবৈধভাবে শিকার করা হয়। বৃহস্পতিবার রাতে গোপন সংবাদের ভিত্তিতে পোনাগুলো জব্দ করা হয়। এসময় পিকআপের ড্রাইভার-হেলপার পালিয়ে যায়।


পরে উপজেলা নির্বাহী অফিসার ও সহকারী কমিশনারের (ভূমি) উপস্থিতিতে চিংড়ি পোনাগুলো উপজেলা পরিষদ এলাকায় মেঘনা নদীতে অবমুক্ত করা হয় এবং অভিযানে আটক করা প্লাস্টিকের ড্রামগুলো ধ্বংস করা হয়। আটক পিকআপ ভ্যানের ব্যাপারে পরবর্তী আইনি ব্যবস্থা নেওয়া হবে বলে এ মৎস্য কর্মকর্তা জানান।


মেঘনা নদীর উপকূলীয় এলাকায় নিষেধাজ্ঞা অমান্য করে অবৈধ মশারী জাল দিয়ে চিংড়ি মাছের পোনাসহ বিভিন্ন প্রজাতির কয়েক লাখ মাছের পোনা নির্বিচারে ধ্বংস করছে এক শ্রেণীর ব্যবসায়ীরা।


একটি গলদা চিংড়ি পোনা ধরতে গিয়ে ধ্বংস করা হচ্ছে কয়েক প্রজাতির অন্যান্য মাছের পোনা। এক শ্রেণীর জেলেরা প্রতিদিন উপজেলার বিভিন্ন এলাকায় মেঘনা নদীর কূল ঘেঁসে মশারী জাল বসিয়ে এসব পোনা ধরছে। এসব চিংড়ি মাছের পোনা ব্যবসায়ীরা প্রতিদিন খুলনা ও বাগেরহাটসহ দেশের দক্ষিণাঞ্চলের চিংড়ি ঘেরগুলোতে চালান করছে।

Side banner