• ঢাকা
  • রবিবার, ২৭ সেপ্টেম্বর, ২০২০, ১২ আশ্বিন ১৪২৭
Safe Diagnostic Center

হঠাৎ মেঘনার রাক্ষুসি রূপ: কমলনগরে অনেক বাড়ি প্রতিষ্ঠান পানির তলে


লক্ষ্মীপুর টাইমস | রনি মজুমদার: প্রকাশিত: আগস্ট ৬, ২০২০, ০১:১৪ এএম হঠাৎ মেঘনার রাক্ষুসি রূপ: কমলনগরে অনেক বাড়ি প্রতিষ্ঠান পানির তলে

লক্ষ্মীপুরের কমলনগর উপজেলার পশ্চিম অঞ্চলের মতিরহাট, চরকালকিনি, চৌধুরী বাজার, লরেঞ্চের পশ্চিমে নাসিরগঞ্জসহ আশপাশের অনেক এলাকা এবং হাজীরহাটের পশ্চিমে মাতব্বরহাট ও এর আশপাশে অনেকাংশ হাট বাজার, হাজার হাজার ঘরবাড়ি, ব্যবসা প্রতিষ্ঠান, পশুর খামার, মৎস খামার, আড়ৎ মেঘনার আকষ্মিক জোয়ারে প্লাবিত হয়েছে। 

 

পূর্ণীমার কারনে হঠাৎ করে মেঘনা নদীর পানি বিপদসীমার উপর অতিক্রম করে এক ভয়াবহ পরিবেশের সৃষ্টি করেছে।

অনেকের কাছে শোনা যায় গত প্রায় ৩০ বছরে তারা এমন আকষ্মিক প্লাবন কমলনগরে বা এর আশপাশে দেখেনি। তারা আজকে (৫ আগষ্ট) মেঘনার এরূপ আচরনকে মোটেও সহজভাবে না দেখে রাক্ষুসে হিসেবে দেখছে এবং কেউ কেউ এটাকে ছোটখাটো জলছ্বাস হিসেবেও আখ্যা দিয়েছেন।
 

সরেজমিনে গিয়ে দেখা যায়, লক্ষ্মীপুর রামগতি প্রধান সড়কের কমলনগর উপজেলার পশ্চিম অংশে নিম্ন অঞ্চলের অধিকাংশ এলাকায় খাল দিয়ে ও নদীর সমতল ভূপৃষ্ঠের উপর দিয়ে জোয়ারের পানি অনেক গতিতে উপকূলীয় এলাকায় প্রবেশ করেছে। কোথাও কোথাও অনেক ঘরের অর্ধাশং পানির নিচে ডুবে গেছে।

ইতিমধ্যে পানিতে তলিয়ে গেছে রাস্তাঘাট, ঘরবাড়ি, শিক্ষা প্রতিষ্ঠান ও শত শত একর বীজতলা। রাস্তাঘাট ব্যবসা প্রতিষ্ঠানে পানি ডুকে পড়েছে। মানুষ হয়ে পড়েছে অসহায়।
 

মেঘনা নদীর কোল ঘেঁষে যাদের বাড়ি তারা সবচেয়ে অসহায় ও ক্ষতিগ্রস্ত। প্রকৃতির সাথে প্রতিনিয়ত যুদ্ধ করে যাদের বেঁচে থাকা তারা আজ জোয়ারের পানিতে খুব অসহায়।

এ রিপোর্ট লেখা পর্যন্ত (বিকেল ৪টা) প্রসাশনের সহায়তায়র কথা কেউ জানায়নি।

Side banner