• ঢাকা
  • রবিবার, ৩১ মে, ২০২০, ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭
Safe Diagnostic Center

গত ২৪ ঘন্টায় করোনাভাইরাসে মৃত্যু ১, আক্রান্ত ১৮


লক্ষ্মীপুর টাইমস | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: এপ্রিল ৫, ২০২০, ০৭:৪৯ পিএম গত ২৪ ঘন্টায় করোনাভাইরাসে মৃত্যু ১, আক্রান্ত ১৮

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক জানিয়েছেন, গত ২৪ ঘণ্টায় দেশে আরো ১ জন করোনাভাইরাস বা কোভিড-১৯ রোগে মৃত্যুবরণ করছে ১ জন। নতুন আক্রান্ত হয়েছেন আরো ১৮ জন। ফলে দেশে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা দাড়ালো ৮৮ জনে আর মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৯।

রোববার (০৫ এপ্রিল) দুপুর ২ টার পর মহাখালীর রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) নিয়মিত ব্রিফিংয়ে যুক্ত হয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক সংযুক্ত হয়ে এসব তথ্য জানান।


রোববার (০৫ এপ্রিল) দুপুর ২ টার পর মহাখালীর রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) নিয়মিত ব্রিফিংয়ে যুক্ত হয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক সংযুক্ত হয়ে এসব তথ্য জানান। 

স্বাস্থ্যমন্ত্রী বলেন, এ মহামারিকে প্রতিহত করার জন্য হাসপাতালগুলোকে প্রস্তুত করে রেখেছি। ইতিমধ্যে শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার হাসপাতাল, বাংলাদেশ-কুয়েত মৈত্রী হাসপাতাল ও কুর্মিটোলা হাসপাতালকে বিশেষায়িত করা হয়েছে। এর বাইরে পর্যাপ্ত নিবির পর্যবেক্ষণ কেন্দ্র (আইসিইউ)প্রস্তুত রাখা আছে।

মন্ত্রী জানান, এই সংকটময় মুহুর্তে গার্মেন্টস শ্রমিকরা ঢাকায় ঢুকাতে শঙ্কা আরো বাড়লো। বিজিএমইএ ও বিকেএমইএ এ কাজটি ভালো করেন নি।

সংক্রামক ব্যাধী আইনের জাতীয় কমিটির প্রধান হিসাবে স্বাস্থ্য মন্ত্রীর কাজ কী? এমন প্রশ্নের জবাবে স্বাস্থ্য মন্ত্রী বলেন, কাজ তো আপনারা দেখতেই পারছেন। আমরা টেস্টিং করছি। এর পর তিনি ডিসকানেক্ট হয়ে যান।

এরপর করোনাভাইরাস সম্পর্কে বিস্তারিত জানান আইইডিসিআর পরিচালক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা। তিনি বলেন, সারাদেশে এখন ১৪টি কেন্দ্রে নমুনা সংগ্রহ করা হয়েছে। গত ২৪ ঘণ্টায় সবগুলো মিলিয়ে মোট ৩৬৭ জনের নমুনা পরীক্ষা করা হয়।। এর মধ্যে নতুন করে ১৮ জনকে করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত করা হয়েছে। এর মধ্যে ১৩ জন শনাক্ত হয়েছে আইইডিসিআর’র এর পরীক্ষায়। বাকি ৫ জন্য অন্যান্য হাসপাতালের পরীক্ষায় ধরা পড়েছে। 

তিনি জানান, নতুন আক্রান্ত ১৮ জনের মধ্যে ১৫ জন পুরুষ আর তিন জন নারী। এদের মধ্যে ১১-২০ বছরের কোঠায় একজন, ৩১-৪০ এর কোঠায় দু’জন, ৪১-৫০ এর কোঠায় চার জন, ৫১-৬০ এর কোঠায় ৯ জন এবং ষটোর্ধ্ব ৯ জন। এর মধ্যে ১২ জন ঢাকার, নারায়ণগঞ্জের ৫ জন এবং মাদারীপুরের ৫ জন।

ডা. ফ্লোরা আরো জানান, সর্বমোট আক্রান্তদের মধ্য থেকে গত ২৪ ঘন্টায় আরো তিন জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। এ নিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরলো ৩৩ জন। এবং বর্তমানে চিকিৎসাধীন আছে ৪৬ জন। এর মধ্যে ৩২ জনকে হাসাপাতালে রেখে আর ১৪ জন বাড়িতে থেকে চিকিৎসা দেয়া হচ্ছে। 

Side banner