• ঢাকা
  • রবিবার, ২৫ অক্টোবর, ২০২০, ১০ কার্তিক ১৪২৭
Safe Diagnostic Center

উমর আকমল ক্রিকেট থেকে ৩ বছর নিষিদ্ধ


লক্ষ্মীপুর টাইমস | আন্তর্জাতিক ডেক্স; প্রকাশিত: এপ্রিল ২৮, ২০২০, ১২:২৫ এএম উমর আকমল ক্রিকেট থেকে ৩ বছর নিষিদ্ধ

বিতর্ক ও উমর আকমল যেন হাত ধরাধরি করে চলেছে। আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখার পর থেকে যতটা না পারফরম্যান্সের জন্য শিরোনামে এসেছেন তিনি, তার চেয়ে বেশি আলোচনায় এসেছেন বিতর্কিত কর্মকাণ্ডে। তবে এবারের অপরাধে বড় শাস্তিই অপেক্ষা করছিল তার জন্য। স্পট ফিক্সিংয়ের প্রস্তাব পেয়ে তা পাকিস্তান ক্রিকেট বোর্ডকে (পিসিবি) না জানানোর শাস্তি হিসেবে সব ধরনের ক্রিকেট থেকে তিন বছর নিষিদ্ধ হয়েছেন এই ব্যাটসম্যান।

 

এ বছরের পাকিস্তান সুপার লিগের (পিএসএল) আগে জুয়াড়ির কাছ থেকে ম্যাচ পাতানোর প্রস্তাব পেয়েছিলেন উমর। কিন্তু বিষয়টি তিনি জানাননি বোর্ডকে। এই অভিযোগ থেকে নিজেকে নির্দোষ প্রমাণের সুযোগ ছিল তার। কিন্তু পিসিবির ডিসিপ্লিনারি প্যানেল ও অ্যান্টি-করাপশন ট্রাইবুনালে নিজেকে নির্দোষ প্রমাণ করতে ব্যর্থ হয়েছেন উমর। সব দিক বিচার-বিশ্লেষণ করে ডিসিপ্লিনারি প্যানেলের চেয়ারম্যান বিচারপতি (অবসর) ফজল-ই-মিরান চৌহান তাকে সব ধরনের ক্রিকেট থেকে তিন বছরের নিষেধাজ্ঞার শাস্তি দিয়েছেন।

আজ (সোমবার) পিসিবি তাদের টুইটারে বিষয়টি নিশ্চিত করেছে, ‘ডিসিপ্লিনারি প্যানেলের চেয়ারম্যান বিচারপতি (অবসর) ফজল-ই-মিরান চৌহান সব ধরনের ক্রিকেট থেকে তিন বছরের জন্য নিষিদ্ধ করেছেন উমর আকমলকে।’

উমরের নিষেধাজ্ঞার শাস্তি ২০ ফেব্রুয়ারি থেকে কার‌্যকর করা হয়েছে। পিসিবির দুর্নীতি বিরোধী আইনের দুটি ধারা ভাঙায় তখন থেকেই তারা সাময়িক নিষিদ্ধ করেছিল এই ব্যাটসম্যানকে। একই সঙ্গে নিজের পক্ষে যুক্তি উপস্থাপনের সুযোগ দিয়েছিল সামনের মাসে ৩০ পূর্ণ করতে যাওয়া উমরকে।

২০০৯ সালে টেস্ট আঙিনায় পা রেখে ক্রিকেট বিশ্বকে নিজের সামর্থ্যের জানান দিয়েছিলেন তিনি। ক্রিকেটের লম্বা ফরম্যাটে পথচলা শুরু করেছিলেন তিনি সেঞ্চুরি দিয়ে। প্রতিভাবান হলেও প্রায়ই তাকে নিষেধাজ্ঞার সঙ্গে জরিমানা গুনতে হয়েছে। তবে এবার আগের সববারের তুলনায় কঠোর শাস্তি পেলেন তিনি।

পাকিস্তানের জার্সিতে উমর সর্বশেষ খেলেছেন গত বছর। লাহোরে শ্রীলঙ্কার বিপক্ষে খেলা দুটি টি-টোয়েন্টিতেই ছিলেন ব্যর্থ। দুই ম্যাচেই তিনি প্রথম বলে আউট হয়েছিলেন রানের খাতা খোলার আগে। তিন বছর নিষিদ্ধ হওয়া উমর ১৬ টেস্টের পাশাপাশি খেলেছেন ১২১ ওয়ানডে ও ৮৪ টি-টোয়েন্টি।

Side banner