• ঢাকা
  • বুধবার, ৩০ সেপ্টেম্বর, ২০২০, ১৫ আশ্বিন ১৪২৭
Safe Diagnostic Center

কোচ হিসেবে বড় মাইলফলকের সামনে জিদান


লক্ষ্মীপুর টাইমস | নিজস্ব প্রতিবেদক: প্রকাশিত: জুন ১৫, ২০২০, ০১:৫৯ এএম কোচ হিসেবে বড় মাইলফলকের সামনে জিদান

করোনা মহামারির কারণে তিন মাসের বেশি সময় স্থগিত থাকা লা লিগা অবশেষে ফিরেছে। এরইমধ্যে মাঠে নেমেছে বর্তমান চ্যাম্পিয়ন বার্সেলোনা। এবার নামার পালা তাদের চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের। 


রোববার (১৪ জুন) রাতে ঘরের মাঠ এস্তাদিও আলফ্রেদো দি স্তেফানোতে এইবারের মুখোমুখি হবে রিয়াল। আর এর মাধ্যমেই লস ব্ল্যাঙ্কোসদের হয়ে ২০০তম ম্যাচে কোচের দায়িত্ব পালনের মাইলফলক স্পর্শ করবেন ফরাসি কিংবদন্তি।


জিদানের আগে রিয়ালের কোচ হিসেবে ২০০ বা তার অধিক ম্যাচে কোচিং করানোর মাইলফলক স্পর্শ করেছিলেন সাবেক দুই কোচ ম্যাগুয়েল মুনোজ এবং ভিসেন্তে দেল ভস্ক। 

 

রিয়ালের কোচ হিসেবে এখন পর্যন্ত ১৯৯ ম্যাচে দায়িত্ব পালন করে ১৩১ জয়, ৪২ ড্র এবং ২৬ পরাজয় দেখেছেন জিদান। তার অধীনে রিয়াল গোল করেছে ৪৮৬টি এবং হজম করেছে ২০৮টি। জয়ের হার ৬৬ শতাংশ।

 

রিয়ালের সিনিয়র দলের কোচ হিসেবে প্রথম মেয়াদে দারুণ সাফল্য পেয়েছেন জিদান। ২০১৭/১৮ মৌসুমে তার অধীনে জয়ের হার ছিল ৭০ শতাংশ। ওই সময়ে তার অধীনে চ্যাম্পিয়নস লিগে রীতিমত একক রাজত্ব করেছে রিয়াল।

দ্বিতীয় মেয়াদে অবশ্য তেমন একটা সফলতার মুখ দেখতে পাননি জিদান। এই মেয়াদে তার অধীনে ৫০ ম্যাচ খেলে ২৭ জয়, ১৩ ড্র এবং ১০ হার দেখেছে রিয়াল। জয়ের হার ৫৪ শতাংশ। 

 

এই মেয়াদেও চ্যাম্পিয়নস লিগে বেশ ভালোই গুছিয়ে নিয়েছে রিয়াল। তবে নকআউট পর্বে তাদের প্রতিপক্ষ ইংলিশ প্রিমিয়ার লিগের বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি। অর্থাৎ আসল পরীক্ষা সামনে অপেক্ষা করছে। 

 

ইউরোপীয় পর্যায়ে জিদানের জয় ৩৯ ম্যাচে ২৫টি। জয়ের হার ৬৪ শতাংশ। এই এক জায়গায় তার অবস্থান বাকিদের চেয়ে অনেক ভালো।

 

তবে লা লিগায় জিদানের অবস্থান নড়বড়ে। মৌসুমের বাকি ১১ ম্যাচ হাতে আছে, হোঁচট খাওয়া একেবারেই চলবে না। কারণ আগের রাতেই মায়োর্কাকে ৪-০ গোলে উড়িয়ে দিয়ে রিয়ালের চেয়ে ৫ পয়েন্ট এগিয়ে গেছে বার্সা। ২০০তম ম্যাচে তাই জয় ভিন্ন অন্য কিছু ভাবার সুযোগ নেই কোচ জিদানের সামনে।

Side banner