• ঢাকা
  • বুধবার, ২৩ সেপ্টেম্বর, ২০২০, ৭ আশ্বিন ১৪২৭
Safe Diagnostic Center

ঢাকার রাস্তার অবস্থা জানাচ্ছে গুগল ম্যাপস


লক্ষ্মীপুর টাইমস | ডেস্ক রিপোর্টঃ প্রকাশিত: নভেম্বর ১১, ২০১৭, ০১:৩৮ পিএম ঢাকার রাস্তার অবস্থা জানাচ্ছে গুগল ম্যাপস

ঢাকাবাসীর জন্য গুগল ম্যাপসে চালু হয়েছে দরকারি একটি ফিচার। গুগল ম্যাপসে গুগল ট্রাফিক ফিচারটি এখন পূর্ণাঙ্গরূপে চালু হয়েছে। গতকাল শুক্রবার থেকেই ফিচারটি ব্যবহার করা হচ্ছে। এ ফিচারের সাহায্যে ঢাকার রাস্তাগুলোর ট্রাফিকের অবস্থা রিয়েল টাইমে জানা যাচ্ছে।

গুগল ম্যাপসে অনেক দিন আগেই ট্রাফিক অপশনটি যুক্ত ছিল। তবে বাংলাদেশের জন্য এ ফিচার আগে পুরোপুরি চালু হয়নি। এ বছরের ফেব্রুয়ারিতে গুগল কর্তৃপক্ষ এক ব্লগ পোস্টে জানিয়েছিল, অ্যান্ড্রয়েডে গুগল ম্যাপসে রিয়েল টাইম ট্রাফিক আপডেট আসবে। ধীরে ধীরে ফিচারটি বিভিন্ন দেশে চালু হবে।

গুগলের নতুন এ ফিচার ব্যবহার করে বিভিন্ন রাস্তার ট্রাফিকের অবস্থা সহজে বোঝা যাবে। রাস্তায় ট্রাফিক জ্যামের ওপর নির্ভর করে ম্যাপের রং পরিবর্তন হবে। যে রাস্তায় সবুজ রং দেখাবে, সেখানে জ্যাম নেই। কমলা রঙের অর্থ হালকা জ্যাম রয়েছে। লাল রঙের অর্থ জ্যাম লেগে রয়েছে আর গাঢ় লাল রং দেখালে বোঝা যাবে ট্রাফিক গ্রিডলক হয়ে রয়েছে।

এ ফিচার ব্যবহার করে রাজধানীর মূল রাস্তাগুলোর অবস্থা জানতে ম্যাপের মেন্যু থেকে ট্রাফিক অপশনটি চালু করতে হবে। এরপর রাস্তাগুলোর ওপরে সবুজ, হলুদ, কমলা ও লাল রঙয়ের কিছু রেখা দেখতে পাওয়া যাবে। অপশনটি চালু থাকা অবস্থায় ডিভাইসের নোটিফিকেশনেও কিছুক্ষণ পরপর রাস্তার গাড়ি চলাচলের আপডেট দেখা যাবে।

তবে অলিগলি রাস্তার অবস্থা দেখার জন্য সেবাটি এখনো চালু করা হয়নি।

যারা গুগল ম্যাপসে বাসা, কর্মস্থল ও অন্যান্য দৈনিক যাতায়াতের স্থান সংরক্ষণ করে রেখেছেন, তাদের নির্দিষ্ট গন্তব্যে পৌঁছাতে কতক্ষণ দেরি হতে পারে, তা-ও দেখাবে গুগল। এ সেবার ফলে হঠাৎ ট্রাফিক জ্যামে আটকে যাওয়ার আগেই পূর্বসতর্কতা পাওয়া যাবে।

Side banner